What-is-blogger

নমস্কার বন্ধুরা, DBBANGLA এর প্রথম ব্লগে আপনাদের সবাইকে স্বাগত। DBBANGLA হল DoBlog - এর বাংলা সংস্করণ। DBBANGLA - এর আজকের প্রবন্ধে রয়েছে ব্লগার কি এবং ফ্রিতে কীভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা।

প্রক্রিয়াটি অত্যন্ত সহজ এবং সম্পূর্ণ বিনামূল্যের। আশা করছি, আজকের ব্লগটি আপনাদের জন্য সহায়ক হবে এবং এর মাধ্যমে আপনি নুতন কিছু শিখতে সক্ষম হবেন। এইসব বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে সম্পুর্ন ব্লগটি পড়ুন।

মুখ‍্য বিষয়ে যাওয়ার পূর্বে, কিছু সাধারণ তথ্য দিতে চাই তাদের জন্য যারা 'Google blogger' সম্পর্কে ওয়াকিবহাল নন।

১) 'Blogger' আসলে কী ?


= এক কথায় বলতে গেলে 'Blogger' হলো Google এর এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি আপনার অর্জিত জ্ঞান, চিন্তাধারা, নতুন নতুন ব্যবসা - এর ধারনা, নানাবিধ মেধা, আলোকচিত্ৰবিদ্যা , ইত্যাদি অত্যন্ত সহজে এবং বিনামূল্যে সমগ্র বিশ্বের কাছে তুলে ধরতে পারবেন।

যার মাধ্যমে আপনাকে মিলবে একটি নাম বা পরিচিতি এবং অপরিসীম আয় এবং এই সম্পুর্ন প্রক্রিয়াটি সম্পন্ন হয় Search Engine Giant, Google - এর তত্বাবধানে।

'Blogger'-এ কিছু লিখতে বা সেয়ার করতে হলে প্রথমে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। যেটা হবে সম্পুর্ন বিনামূল্যে। 'Blogger' -এ বিনামূল্যে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় জানতে প্রবন্ধে দেখানো step গুলি অনুসরণ করুন।

২) ফ্রিতে কীভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় ?


Step 1:

প্রথম step এ আপনি আপনার স্মার্টফোন - এর যেকোনো একটি ব্রাউজার - এ যান এবং সার্চবার - এ টাইপ করুন "Blogger"। এরপর প্রতিবেদনে দেখানো ওয়েবসাইট টিতে প্রবেশ করুন করুন। প্রবেশ করার সময় সয়ংক্রিয়ভাবে, বাই ডিফল্ট এ থাকা "Gmail account" টির মাধ্যমে সাইন ইন হয়ে যাবেন।

Google-blogger


প্রথম বার ব্লগার - এ প্রবেশ করলে এরকম একটি ইন্টারফেস আপনারা দেখতে পাবেন। বিনা ভেবাচেকা খেয়ে, নীচে থাকা "CREATE NEW BLOG" অপশনটিতে চাপুন।

Create-a-blog

Step 2:

ক্লিক করার পর আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলবে। এই উইন্ডোটিতে থাকা খালি স্থান গুলি পূর্ন করার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটটি তৈরি করতে সক্ষম হবেন।

Blog-creation

ফর্মটি পূরণ করতে প্রতিবেদনে দেখানো পরবর্তী step গুলি অনুসরণ করুন। উইন্ডোটির "Title" নামক স্থানে আপনি আপনার ওয়েবসাইটের যা নাম দিতে চান সেটা দেবেন।

Blog-title


এরপর চলে আসুন নীচের address অপশন এ। এখানে আপনার ওয়েবসাইটের URL এর যা নাম দিতে চান সেটা দেবেন, যেমন আমাদের ক্ষেত্রে এটি হবে DBBANGLA অথবা BANGLADB। URL এর নাম বাছাই করা হয়ে গেলে প্রতিবেদনে দেখানো উদাহরণ এর মতো আপনার ওয়েবসাইটের URL কেও এই "address" নামক অপশনটিতে প্রবেশ করুন। আমাদের ক্ষেত্রে এটি হবে এরকম - dbbangla.blogspot.com অথবা bangladb.blogspot.com

Blogspot-domain


এখানে blogspot.com অংশটি হলো অনিবার্য অর্থাৎ আপনার ওয়েবসাইটের নামের শেষে এই blogspot.com টি use করাটা বাধ্যতামূলক। অবশ্য পরবর্তীকালে "custom domain" যুক্ত করার মাধ্যমে আপনি এই এক্সটেনশনটি সরিয়ে ফেলতে পারেন।

Step 3:
ওয়েবসাইট - এর URL তৈরি করার পর আশাযাক "theme" নামক অপশন এ। এখান থেকে থিম বেছে নেওয়ার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের একটি লুক দিতে পারবেন। বাই ডিফল্ট এ থাকা থিমগুলি অত্যন্ত সাধারণ এবং bogus টাইপ - এর হয়, যা আপনার ওয়েবসাইটের SEO এর জন্য একদমই আদর্শ নয়।

ব্লগার ওয়েবসাইট এর জন্য রেসপনসিভ, SEO অপটিমাইজড এবং dynamic ডিজাইন যুক্ত থিম কোথায় মিলবে এবং কীভাবে সেগুলি ডাউনলোড করবেন তা জানতে আমাদের পরবর্তী প্রবন্ধ গুলিতে চোখ রাখুন।

বর্তমানে ব্লগার এ বাই ডিফল্ট এ থাকা যেকোনো একটি থিম চয়ন করুন এবং সম্পূর্ণ ফর্মটিকে ভাল করে একবার চোখ বুলিয়ে নিন। এরপর ফর্মের একদম নীচে চলে আসুন এখানে "create blog" নামের একটি বোতাম দেখতে পাবেন এটায় চাপুন।

Blogger-templates

ক্লিক করার পর এরকম একটি ড্যাশবোর্ড আপনার সামনে খুলে যাবে। এটাই আপনার ওয়েবসাইটের কন্ট্রোল প্যানেল। ড্যাশবোর্ডটির বাঁ দিকে কোনে থাকা "view blog" নামক যে অপশন দেখতে পাচ্ছেন ওটায় চাপ দিন, দেখবেন একটি নতুন পেজ খুলে যাবে।

Your-blog-address

Blogspot-subdomain


Congrats... Your website is now live...

৩) উপসংহার -


Blogger এ কীভাবে পোস্ট লিখবেন, পোস্ট পাবলিশ করবেন, ছবি আপলোড করবেন, On-Page SEO, Off-page SEO কিভাবে করবেন, আপনার ওয়েবসাইটকে Google সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে কীভাবে দ্রুত RANK করাবেন - ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা রয়েছে DBBANGLA - এর পরবর্তী প্রবন্ধ গুলিতে।

আমাদের এই ব্লগটি কেমন লাগলো আপনাদের, তা জানাতে ভুলবেন না। আমাদের পরবর্তী পোস্টের আপডেট পেতে আমাদের Newsletter - এ Subscribe করুন। এটি সম্পূর্ণ বিনামূল্যের

দেখা হচ্ছে পরবর্তী প্রবন্ধে, ততক্ষণের জন্য as always .... STAY TECHY BE HAPPY ...